ন্যাটোর সদস্য হতে আবেদন করবে ফিনল্যান্ড

অবিলম্বে ন্যাটোতে যোগ দিতে নিজের দেশকে আহ্বান জানিয়েছেন ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো ও প্রধানমন্ত্রী সান্না মারিন। 

আজ বৃহস্পতিবার (১২ মে) যৌথ বিবৃতিতে তারা এই আহ্বান জানান। 

এতে তারা বলেন, আগামী কয়েকদিনের মধ্যেই একটি সিদ্ধান্তে পৌঁছানোর আশা করছেন।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের কারণেই ফিনল্যান্ড নিজেদের সুরক্ষায় ন্যাটোতে যোগদানে তোড়জোড় চালাচ্ছে। ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার ১ হাজার ৩০০ কিলোমিটারের দীর্ঘ সীমান্ত রয়েছে। ফলে রাশিয়া দেশটিতেও ইউক্রেনের মতো হামলা করে বসতে পারে, এমন শঙ্কা থেকেই ফিনল্যান্ড সরকার জোটটিতে যোদ দেওয়া নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে।

সংসদ ও রাজনৈতিক ব্যক্তিদের সিদ্ধান্তের প্রেক্ষিতে আগামী রবিবার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করতে পারে ফিনল্যান্ড। একইদিন সুইডেনও ঘোষণা দিতে পারে বলে জানা গেছে।

ন্যাটোয় যোগ না দিতে একাধিকবার ফিনল্যান্ড ও সুইডেনকে হুমকি দিয়েছে রাশিয়া। যদি যোগ দেয় তবে পরিণতি ভোগ করতে হবে বলেও সতর্ক করেছে মস্কো। এর আগে ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ আশা করেন, এই দুই দেশের আবেদনের প্রক্রিয়া দ্রুত কার্যকর হবে।

বৃহস্পতিবার বিবৃতিতে ফিনিশ প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট আরও বলেন, 'ন্যাটো ইস্যুতে আলোচনার জন্য জনগণের মতামতের প্রয়োজন ছিল। কিন্তু সেই সময় নেই। ন্যাটোর সদস্যপদ ফিনল্যান্ডের নিরাপত্তা জোরদার করবে। বিলম্ব ছাড়াই ফিনল্যান্ড অবশ্যই ন্যাটোতে যোগদানের আবেদন করবে'।

গত সপ্তাহে এক জনমত জরিপে দেখা যায়, ন্যাটোতে যোগদানে সমর্থন রয়েছে ৭৬ শতাংশের আর বিপক্ষে ১২ শতাংশ।

সূত্র: বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //